Loading...
Sunday, April 23, 2023

হানাফি মাজহাবের অনুসারী বেশি হওয়ার কারণ।



আমরা যারা ইসলাম ধর্মালম্বী, আমরা সকলেই জানি যে ইসলাম ধর্মের অনুসারী হতে হলে আমাদের যেকোনো একটি মাজহাব অনুসরণ করতে হবে। বিশেষ করে আমাদের মতো সাধারণ মুসলিমদের ক্ষেত্রে মাজহাব অনুসরণ করতেই হয়। মাজহাব অনুসরণ না করলে আমাদের ইসলাম ধর্ম পালন করা কষ্টকর হয়ে যাবে। মাজহাব একাধিক হওয়ার কারণে আমরা লক্ষ্য করলে দেখি এক এক অঞ্চলে এক এক মাজহাবের অনুসারী। তবে সারা মুসলিম বিশ্বের দিকে লক্ষ্য করলে দেখা যায় যে অন্যান্য মাজহাব থেকে হানাফি মাজহাবের অনুসারী সবচেয়ে বেশী। আর এই বিষয় নিয়েই আমাদের আজকের এই আলোচনা। কি কারণে অন্যান্য মাজহাব থেকে হানাফি মাজহাবের অনুসারী বেশী। তো চলুন এই বিষয়ে বিস্তারিত জানতে আমরা নিচের দিকে চলে যাই।

মাজহাব কী?

মাজহাব হলো ইসলামি ফিকহ বা আইনশাস্ত্রের একটি বিষয়। যা ইসলাম প্রতিষ্ঠার দেড়শত বছর থেকে চালু হয়েছে। যা মূলত ইসলামের আমল, নিয়মনীতি ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়েছে। মাজহাবের মধ্যে আবার ভিন্নতা রয়েছে যেগুলো নিচে দেওয়া হলো।


মাজহাবের প্রকারভেদঃ

মাজহাবের বর্তমান মোট প্রকারভেদ ৮টি। সেগুলো হলো হানাফি, মালেকি, শাফিয়ি, হাম্বলি, জাহিরি, জাফরি, জায়েদি ও ইবাদি। শেষের তিনটি ছাড়া বাকী সবগুলো মাজহাব মূলত সুন্নী মুসলমানদের। আর শেষের তিনটি মূলত অন্যান্য মতাবলম্বীদের অর্থাৎ শিয়া ও খারেজিদের। তবে সুন্নি মতাবলম্বীদের মধ্যে সবচেয়ে বেশি চারটি মাজহাবকে প্রাধান্য দেওয়া হয়ে থাকে।

হানাফি মাজহাবের অনুসারী বেশী হওয়ার কারণঃ

এই যে উপরে এতগুলো মাজহাবের কথা বললাম এর মধ্যে বিশ্বব্যাপী সবচেয়ে বেশী অনুসারী হচ্ছে হানাফি মাজহাবের। এখন হয়তো আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, উপরোল্লিখিত মাজহাবগুলির মধ্য থেকে কেন হানাফি মাজহাবের অনুসারী বেশী। আর এই প্রশ্নের সসাধানই আজকে আমরা এই টপিকে খুঁজে বের করবো। বিশ্বের প্রায় অধিকাংশ দেশে হানাফি অনুসারী রয়েছে। বিশেষ করে সংখ্যাগরিষ্ঠ এমন দেশের মধ্যে উল্লেখযোগ্য হলো ইরাক, সিরিয়া, সুদান, মিশর, জর্দান, তুরস্ক, আজারবাইজান, উজবেকিস্তান, কাজাখস্তান, তাজিকিস্তান, কিরগিজিস্তান, তুর্কমেনিস্তান, তুর্কিস্তান, পাকিস্তান, আফগানিস্তান, ভারত, বাংলাদেশ, আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা। বাকি অন্যান্য আরব ও অনারব দেশেও প্রচুর হানাফি মাজহাবের অনুসারী রয়েছেন তবে তা অন্যান্য সকল মাজহাবের সংখ্যার বিবেচনায় কম। মূলত আমাদের সকলেরই জানা যায় বিশ্বব্যাপী সর্বশেষ ইসলামি খেলাফত বা শাসনব্যবস্থা হিসেবে ছিলো উসমানীয় খেলাফত বা শাসনব্যবস্থা। প্রায় ছয়শত বছর ধরে এই খেলাফত পৃথিবীর অধিকাংশ জায়গা বিস্তৃত ছিলো। আর এই খেলাফতের শাসন কর্তারা মূলত হানাফি মাজহাবের অনুসারী ছিলেন। যার ফলস্বরূপ এই মাজহাবটি মূলত সকল মুসলিমদের কাছে সহজে পরিচিতি পায় এবং এটির অনুসারী বেশী হয়ে যায়। এছাড়াও এটি অন্যান্য মাজহাবের সাথে কিছু বিষয়ে তুলনামূলকভাবে প্রসিদ্ধ হওয়ার কারণে এটির গ্রহণযোগ্যতা বেশী পেয়েছে। আর এইভাবেই মূলত হানাফি মাজহাবের অনুসারীর সংখ্যা অন্যান্য মাজহাবের তুলনায় বেশী হয়েছে।


মাজহাব নিয়ে ভুল বুঝাবুঝিঃ

বর্তমান সময়ে লক্ষ্য করলে দেখা যায় সাধারণ মানুষের ক্ষেত্রে মাজহাব নিয়ে ভুল বুঝাবুঝি হয়ে থাকে। কারণ হচ্ছে আগে আমরা সাধারণ মানুষরা এক কথায় মাজহাব কি জিনিস এটাই বুঝতাম না। অর্থাৎ আমাদের দেশে যেহেতু হানাফি মাজহাবের অনুসারী বেশী সেহেতু দেশের সকল স্থানেই মানুষ একই নিয়মে ইসলামের সকল নিয়মকানুন পালন করতো। আর সবাই মনে করতো এইভাবে ইসলামের সকল নিয়মকানুন। কিন্তু মধ্যপ্রাচ্যে যেহেতু অন্যান্য মাজহাবের অনুসারী বিশেষ করে শাফেয়ী মাজহাবের। সেহেতু মধ্যপ্রাচ্যে অনেকে যাওয়ার পর এর ভিন্নতা দেখে অনেকে সেটিকে ফলো করে। কারণ বলতে অনেকে মনে করে যেহেতু ইসলামের মূল প্রাণকেন্দ্র যেহেতু মধ্যপ্রাচ্য তাই তাদেরটা সঠিক। আবার অনেকে এমনিতে নিজের ইচ্ছায় সে মাজহাব বা অন্য মাজহাব মেনে চলে। আর তাদের দেশে এসে কেউ যদি অন্য মাজহাব অনুসরণ করে চলে তখন অন্যান্য সাধারণ মানুষরা এই নিয়ে দ্বিধাদ্বন্দে পড়ে যায় এবং এই থেকে ভুল বুঝাবুঝি হয়ে থাকে। সাধারণ মানুষের কথা বাদই দিলাম, আমাদের সমাজের কিছু আলেমের মাঝেই এই ভুল বুঝাবুঝি হয়ে থাকে৷ একে অপরকে বাতিল বা কাফির বলে সম্বোধন করতেও দ্বিধাবোধ করে না। অথচ সকল মাজহাবই সঠিক। সকল মাজহাবের নিয়মকানুন সঠিক কুরআন ও হাদিসের রেফারেন্সের উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত। এখন আপনার বিবেচনায় যেটি ভালো মনে হয় বা সঠিক মনে হয় আপনি সেটি পালন করতে পারেন। এই নিয়ে ভুল বুঝাবুঝি না করে আপনার যেটিকে সঠিক মনে হয় সেটিকে আঁকড়ে ধরুন। আর এই ছিলো মূলত মাজহাব নিয়ে আমার আজকের টপিকের মূল বিষয়বস্তু।


তথ্যসূত্রঃ মাওলানা মিজানুর রহমান আজহারির হানাফি মাজহাব নিয়ে আলোচনা ও উইকিপিডিয়া।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট - www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

0 comments:

Post a Comment

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Terms and Conditions | Contact Us
TOP